720 x 90 ads

বাংলাদেশ পুলিশের পদক্রম : পোশাক দেখে চিনে নিন বাংলাদেশ পুলিশের কে কোন পদের কর্মকর্তা

Published on
বাংলাদেশ পুলিশের পদক্রম : পোশাক দেখে চিনে নিন বাংলাদেশ পুলিশের কে কোন পদের কর্মকর্তা
বাংলাদেশ পুলিশের নিয়োগ প্রক্রিয়া ২০২০।  আমরা যেহেতু বাংলাদেশের নাগরিক সেহেতু আমাদের অবশ্যই বাংলাদেশ পুলিশ সম্পর্কে জানা আবশ্যক। আজকে আমরা বাংলাদেশ পুলিশের র‍্যাংক বা পদক্রম সম্পর্কে আলোচনা করবো।

বাংলাদেশ পুলিশে সাধারণত তিন ধরনের নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগ হয়ে থাকে।



নিচে ঊর্ধ ক্রমানুসারে পুলিশের পদসম্পর্কে আলোচনা করা হলো।

কনস্টেবল পদে নিয়োগ:


কোনো ব্যাক্তি যদি পুলিশের কনস্টেবল পদে যুক্ত হতে চায়, তবে তাকে এসএসসি পাশ করার পর পুলিশের যে কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া আছে সেটিতে পাশ করার মাধ্যমে সে পুলিশের কনস্টেবল পদে যুক্ত হতে পারবে।


কনস্টেবল: 
Constable Rank Badge

যে পুলিশ সদস্যদের কাঁধে থাকা র‍্যাংক ব্যাজটি একদম ফাঁকা থাকবে, কোন স্টার, পিপ বা ধাতব অন্য কোন কিছু থাকবে না, সে ক্ষেত্রে আপনি বুঝবেন, সে পুলিশ সদস্যটি হলো কনস্টেবল পদমর্যাদার একজন পুলিশ সদস্য।

নায়েক: 
Naik Rank Badge

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন নায়েক পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের কনস্টেবল পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে নায়েক পদে নিয়োগ প্রাপ্ত হন।

Assistant Sub Inspector (ASI): 
Assistant Sub Inspector (ASI) Rank Badge

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন ASI পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের কনস্টেবল পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে ASI পদে নিয়োগ প্রাপ্ত হন।

Sergeant: 
Sergeant Rank Badge

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন Sergeant পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের কনস্টেবল পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে Sergeant পদে নিয়োগ প্রাপ্ত হন।


Sup Inspector (SI) পদে নিয়োগ:


পুলিশের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নিয়োগ প্রক্রিয়া হলো SI পদে নিয়োগ প্রক্রিয়া। একজন ব্যাক্তি অনার্স বা Graduation পাশ করার পর নিয়োগ পরীক্ষার মাধ্যমে সরাসরি SI পদে নিয়োগ হতে পারে।

Sub Inspector (SI): 
Sub Inspector (SI) rank Badge

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন SI পদমর্যাদার পুলিশ সদস্য। বলা হয়ে থাকে, পুলিশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদগুলোর একটি হলো SI পদ। SI পদকে পুলিশের মেরুদণ্ডও বলা হয়ে থাকে। কেননা, পুলিশের যতধরনের তদন্ত এবং ফিল্ড ওয়ার্কগুলো আছে, সেগুলো সব SI পদমর্যাদার পুলিশ সদস্যরাই করে থাকে।

Inspector: 
inspector rank badge

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন Inspector পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের SI পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে Inspector পদে নিয়োগ প্রাপ্ত হন।
এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো একটি Local থানাতে বেশ কয়েকজন Inspector পদমর্যাদার পুলিশ সদস্য থাকতে পারে। আর ঐ সকল Inspector দের মধ্য থেকে কাউকে Inspector Investigation, Inspector Operation - এরকম বিভিন্ন পদে নিয়োগ দেয়া হয়। তবে সবচেয়ে মজার বিষয় হলো এই Inspector দের মধ্য থেকেই একজনকে ওসি বা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়ে থাকে। আমরা আমাদের লোকাল থানায় যে ওসিদের দেখতে পাই তারাও কিন্তু এই Inspector পদমর্যাদার পুলিশ সদস্য। আর ওসি কিন্তু কোন র‍্যাংক না, এটি হচ্ছে শুধু ভারপ্রাপ্ত একটি পদ। যেসব পুলিশ সদস্যরা Inspector পদমর্যাদায় থাকেন, তাদের মধ্য থেকে একজনকে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বা ওসির দায়িত্ব দেওয়া হয়ে থাকে। 

Assistant Superintendent of Police (ASP) পদে নিয়োগ:


পুলিশের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে নিয়োগ প্রক্রিয়া হয়ে থাকে সেটি হলো ASP পদে নিয়োগ প্রক্রিয়া। সাধারণত যারা বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকে, তাদের মধ্য থেকে যারা পুলিশ ক্যাডারে Chance পায়, তাদেরকে ASP পদে নিয়োগ দেওয়া হয়।

Assistant Superintendent of Police (ASP):
Assistant Superintendent of Police (ASP)

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন  ASP পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত একটি সার্কেলের পুলিশ প্রধান হিসেবে তাদের নিয়োগ দেওয়া হয়। তাদের সাধারণত field level এ কাজ করতে তেমন দেখা যায় না। তাদেরকে দু-তিনটি থানার দায়িত্ব দেওয়া হয়, আর ঐ থানা গুলোকে একটি সার্কেল হিসেবে ধরা হয় এবং ঐ সার্কেলের আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে ASP দের নিয়োগ দেওয়া হয়ে থাকে। সাধারণত ASP দের কাজ হলো লোকাল থানা গুলোতে নজরদারি করা অর্থাৎ লোকাল থানা গুলোতে যে সব পুলিশ সদস্যরা আছে তারা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছে কিনা তা তদারকি করা।

Senior ASP: 
Senior ASP:

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন Senior ASP পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের ASP পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে Senior ASP পদে নিয়োগ প্রাপ্ত হন। 

Additional SP: 
Additional SP:

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন Additional SP পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের ASP পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে Senior ASP থেকে Additional ASP পদে নিয়োগ প্রাপ্ত হন। 

Superintendent of Police (SP): 
Superintendent of Police (SP):

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন SP পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের ASP পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে SP পদে নিয়োগ প্রাপ্ত হন। সাধারণত একটি জেলার প্রধান হিসেবে SP দের নিয়োগ দেওয়া হয়ে থাকে। তারা জেলা পুলিশ সুপার হিসেবেও দায়িত্ব পালন করে। একটি জেলার সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব কিন্তু এই SP-র উপরই ন্যাস্ত থাকে। সুতরাং একটি জেলাতে যদি আইন-শৃঙ্খলার অবনতি হলে সরকার SP-র কাছেই সেটা সম্পর্কে জানতে চাই।

Additional DIG: 
Additional DIG:

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন Additional DIG পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের ASP পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে Additional DIG পদে নিয়োগ প্রাপ্ত হন। পুলিশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদগুলোর একটি হলো Additional DIG-র পদ। সাধারণত বিভাগীয় পুলিশ কমিশনারের কার্যালয়ে তারা নিয়োগ প্রাপ্ত হন এবং অতিরিক্ত DIG হিসেবে তারা তাদের কার্যক্রম গুলো পরিচালনা করে। এছাড়া পুলিশের বিভিন্ন ছোট ছোট ইউনিট গুলোর প্রধান হিসেবেও তাদের নিয়োগ দেওয়া হয়। যেমন: পুলিশের টেলিকমিউনিকেশন বিভাগের প্রধান। 

Deputy Inspector General (DIG): 
Deputy Inspector General (DIG):

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন DIG পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের ASP পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে DIG পদে নিয়োগ প্রাপ্ত হন। সাধারণত একটি বিভাগের পুলিশ প্রধান হিসেবে DIG'রা নিয়োগ প্রাপ্ত হন। অনেক সময় মেট্রোপলিটন পুলিশের প্রধান হিসেবেও DIG'রা নিয়োগ প্রাপ্ত হয়ে থাকে। এছাড়া পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান হিসেবেও DIG- দের নিয়োগ দেওয়া হয়। যেমন: CID- এর প্রধান। 

Additional IGP: 
Additional IGP:

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন Additional IGP পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের ASP পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে Additional IGP পদে নিয়োগ প্রাপ্ত হন। সাধারণত পুলিশ প্রধানের অতিরিক্ত হিসেবে Additional IGP- দের নিয়োগ দেওয়া হয়। এছাড়া র‍্যাবের প্রধান হিসেবেও Additional IGP- দের নিয়োগ দেওয়া হয়।

Inspector General of Police (IGP): 
Inspector General of Police (IGP):

কোনো পুলিশ সদস্যের র‍্যাংক ব্যাজে যদি ছবির র‍্যাংক ব্যাজটি দেখতে পান তাহলে বুঝতে হবে তিনি একজন IGP পদমর্যাদার পুলিশ সদস্য। সাধারণত পুলিশের ASP পদে যারা নিয়োগ প্রাপ্ত হন, একসময় তারা পদোন্নতি পেয়ে পেয়ে IGP পদে নিয়োগ প্রাপ্ত হন। IGP- হলো পুলিশের সবচেয়ে বড় পদ। সাধারণত পুলিশের প্রধান  হিসেবে IGP - কে নিয়োগ দেওয়া হয়।



শেষ কথা: আমি উপরিউক্ত তথ্যগুলো ইন্টারনেট থেকে সংগ্রহ করেছি। মানুষ মাত্রই ভূল। আমার সংগ্রহে যদি ভূল কিছু হয়ে থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানান, আমরা সংশোধন করার চেষ্টা করবো।  ধন্যবাদ